চাদে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূতকে বহিষ্কারের ঘোষণার কারণ স্পষ্ট নয় বলে মন্তব্য করেছে জার্মানি। চাদ সরকার শুক্রবার জার্মান রাষ্ট্রদূত জ্যান-ক্রিশ্চিয়ান গর্ডন ক্রিককে বহিষ্কারের ঘোষণা দেয়। সেই সঙ্গে তাকে দেশ ছাড়ার জন্য ৪৮ ঘণ্টা সময়ও বেঁধে দেওয়া হয়। জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার বলেছে, তাদের কূটনীতিক ব্যক্তিত্বকে নন-গ্রাটা ঘোষণা করার কারণ স্পষ্ট নয়। তারা যুক্তি দিয়েছে, চাদের নেওয়া পদক্ষেপের ন্যায্যতা ‘সম্পূর্ণরূপে অস্পষ্ট’। অন্যদিকে চাদিয়ান যোগাযোগ মন্ত্রণালয় শুক্রবার বলেছে, ‘সরকারের এই সিদ্ধান্তটি অসভ্য মনোভাব এবং কূটনৈতিক রীতিনীতির অসম্মান করার কারণে নেওয়া হয়েছে।’

এএফপি চাদিয়ার একটি সরকারি সূত্রের বরাত দিয়ে বলেছে, দেশের বিষয়ে ক্রিক ‘অত্যধিক হস্তক্ষেপ’ এবং বিভাজনমূলক মন্তব্য করছিলেন। অন্যদিকে রয়টার্স এক সূত্রের বরাত দিয়ে বলেছে, চাদ দুই বছর আগে একটি অভ্যুত্থানের পর দেশটির বেসামরিক শাসনে স্থানান্তর বিলম্বের বিষয়ে মন্তব্যের কারণে রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে।

চাদের বর্তমান নেতা মহামত ইদ্রিস ডেবি একটি সামরিক সরকারের নেতৃত্ব দিয়েছেন। তার বাবা প্রেসিডেন্ট ইদ্রিস ডেবি ২০২১ সালে দেশের উত্তরাঞ্চলে সশস্ত্র বিদ্রোহীদের বিরুদ্ধে প্রচারণা চালানোর সময় নিহত হন। এরপর তিনি ক্ষমতা দখল করেন। সরকার প্রাথমিকভাবে ২০২২ সালের অক্টোবরের মধ্যে নির্বাচন করার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু সময়সীমা শেষ হওয়ার পর দুই বছরের জন্য অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে মহামতকে নিযুক্ত করা হয়। তিনি সেই সময় বলেছিলেন, ‘জাতীয় ঐক্যের সরকার’ এটি নিশ্চিত করতে কাজ করবে যে ‘চাদিয়ান জনগণের ইচ্ছা সম্পূর্ণরূপে বহাল রয়েছে’।

রাকিব/এখন সময়